সমগ্র পৃথিবী জুড়ে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়েছে প্রাননাশকারী করোনা ভাইরাসের সংক্রমন। এই ভাইরাস প্রতিরোধে বিশ্বের করোনা আক্রান্ত দেশ গুলো নানা ধরনের সর্তকতা পালন করছেন। এমনকি বিশ্বের অনেক দেশ এই ভাইরাস নিয়ন্ত্রনে প্রবাসী শ্রমিকদের ক্ষেত্রেও জারি করেছে নানা ধরনের নির্দেশনা। সৌদি আরবও রয়েছে এই তালিকায়। অবশ্যে সম্প্রতি সৌদি আরব সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনা অনুযায়ী যে সকল বাংলাদেশী শ্রমিকরা অর্থনৈতিক ভাবে ক্ষতির মুখে পড়েছে। তাদের জন্য ক্ষতিপূরনের ব্যবস্থা করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

আরো পড়ুন

Error: No articles to display

সৌদিগামী প্রবাসী কর্মীদের হোটেল কোয়ারেন্টাইন খরচের সরকারি ভর্তুকির ২৫ হাজার টাকা প্রবাসী কর্মী বা মনোনীত প্রতিনিধির ব্যাংক একাউন্টে প্রেরণ করা হবে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। রোববার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, মহামারি কোভিড-১৯ বিস্তার রোধে সৌদি আরব সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনা অনুযায়ী ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত যেসব সৌদি আরব প্রবাসী বাংলাদেশি কর্মী ছুটিতে নিজে খরচে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পালন করেছে বা করবেন, তাদেরকে কর্মী প্রতি ২৫ হাজার টাকা করে ভর্তুকি প্রদান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই ভর্তুকি সংশ্লিষ্ট কর্মী বা তার মনোনীত প্রতিনিধির ব্যাংক একাউন্টে পাঠানো হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংশ্লিষ্ট কর্মীরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.probashi.gov.bd অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd অথবা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র ওয়েবসাইট www.bmet.gov.bd হতে আবেদনপত্র ডাউনলোড করে কিংবা দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত প্রবাসী কল্যাণ ডেস্ক হতে সংগ্রহ করে তা পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ৭ জুন হতে ফ্লাইটের দিন বহির্গমনের পূর্বে বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কে জমা প্রদান করার জন্য বলা হয়েছে। আবেদনপত্রের সাথে যেসকল কাগজপত্র জমা দিতে হবে সেগুলো হলো: জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কর্তৃক প্রদত্ত স্মার্টকার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের ফটোকপি, পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার ফটোকপি, পাসপোর্টের সাথে সংযুক্ত ভিসার ফটোকপি, টিকেটের ফটোকপি ও হোটেল বুকিংয়ের ডকুমেন্ট এর ফটোকপি।

বিশ্বের বিভিন্ন দেশের মত সৌদি আরব এবং বাংলাদেশে মারাত্মক আকার ধারন করেছে করোনা ভাইরাসের সংক্রমন। এখন পর্যন্ত সৌদি আরবে মোট সংক্রমিত হয়েছে এই ভাইরাসে ৪ লাখ ৫৭ হাজার ৫৪৬ জন এবং বাংলাদেশে ৮ লাখ ১০ হাজার ৯৯০ জন। এছাড়াও সৌদিতে এই ভাইরাসে মৃ"ত্যুবরন করেছে ৭ হাজার ৪৫৬ জন এবং বাংলাদেশে ১২ হাজার ৮৩৯ জন।

News Page Below Ad

আরো পড়ুন

Error: No articles to display