সারাবিশ্ব চলছে করোনাভাইরাস মহামারী আর এই ভাইরাস এর মধ্যেই মানুষ একেবারে ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে দীর্ঘ কয়েক মাস ধরে চলা এই ভাইরাসের কারণে সারা বিশ্বে ঝরে গেছে অসংখ্য প্রাণ এবং আক্রান্ত হয়েছে কোটি কোটি মানুষ তবে এই করোনাভাইরাস এর মহামারীর মধ্যেই শোনা গিয়েছিল যুক্তরাষ্ট্রের কোন একটি অঙ্গরাজ্য একরকম অ্যামিবার সন্ধান পাওয়া গেছে এবং সেটা নিয়ে সর্তকতা জারি করা হয়েছিল তবে এবার প্রথম সেই অ্যামিবার শিকার হল এক শিশু


যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে সম্প্রতি ’মগজ খেকো’ অ্যামিবার সংক্রমণে ছয় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। এই ঘটনার পর দুর্যোগকালীন সতর্কতা জারি করেছে টেক্সাস কর্তৃপক্ষ।

শিশুটি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির পর তার দেহে অ্যামিবা সংক্রমণের বিষয়টি ধরা পড়ে। পরবর্তীতে টেক্সাসের বিভিন্ন শহরে সরবরাহকৃত পানিতে অ্যামিবার অস্তিত্ব পাওয়া যায়। কয়েকদিন আগেই ওই শিশুটির মৃত্যু হয়। তবে প্রথমদিকে তার মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া না গেলেও পরবর্তীতে চিকিৎসকরা জানান যে, তার দেহে ’নেগলেরিয়া ফাওলেরি’ নামের এককোষী প্রাণীর অস্তিত্ব পাওয়া গেছে।

লেক জ্যাকসন শহরের মুখপাত্র জানিয়েছেন, ওই শিশুটির বাড়ির বাগানের ট্যাপের পানিতে অ্যামিবার সন্ধান পাওয়া গেছে। ওই এলাকার বাসিন্দাদের ট্যাপের পানি পান, গোসল এবং রান্নায় ব্যবহার এড়িয়ে চলতে বলা হয়েছে। যেসব এলাকার পানিতে এ ধরনের জীবানু পাওয়া গেছে সেখানে দুর্যোগকালীন সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

শিশুটির দাদা-দাদি বলছেন, হয়তো সে খেলার সময় বাগানের ট্যাপ থেকে পানি পান করেছিল। এরপরেই সে অসুস্থ হয়ে পড়ে। এরপরেই টেক্সাসের বিভিন্ন স্থানের পানি পরীক্ষা করা হয়। পরবর্তীতে ওই অঙ্গরাজ্যের ৮টি শহরে সরবরাহকৃত পানি পানে সতর্কতা জারি করে স্থানীয় প্রশাসন। এ ধরনের জীবাণু সাধারণ নাক দিয়ে শরীরে প্রবেশ করে এবং এরপর মস্তিষ্কে চলে যায়। এর ফলে প্রচন্ড মাইগ্রেনের সমস্যা, হাইপারথার্মিয়া, বমি, মাথা ঘোরা, ক্লান্তি, বিভ্রান্তি এবং স্মৃতিভ্রম দেখা দেয়।

সুইমিংপুলে অপরিষ্কার এবং জীবানুমুক্ত না করা পানি ও শিল্পকারখানার উষ্ণ পানি পড়ে এমন জায়গাতেও এ ধরনের অ্যামিবার দেখা মিলতে পারে। টেক্সাস কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯৮৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ওই শহরে ’নেগলেরিয়া ফাওলেরি’ অ্যামিবা সংক্রমণে ২৮ জনের মৃত্যু হয়েছে।

বেশ কিছু আগে থেকেই বলা হচ্ছিল যুক্তরাষ্ট্রের একটি অ্যামিবার সন্ধান পাওয়া গেছে যেটি খুবই ভয়াবহ এবং এটি সরাসরি মানুষের মগজের বসবাস করে এবং ক্ষতিগ্রস্ত করে এবার সেই অ্যামিবার শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এক শিশু এবং চলে গেছেন না ফেরার দেশে।বিষয়টি নিয়ে এবার ভাবতে বসেছে সেখানে মানুষ এবং এই ঘটনার পর দুর্যোগকালীন সতর্কতা জারি করা হয়েছে সেখানে

News Page Below Ad

আরো পড়ুন

৯ বছরের বিবাহিত জীবন, সংসার করেছেন ২০ দিন

21 June, 2021 | Hits:228

কলকাতার জনপ্রিয় অভিনেতা কাঞ্চন মল্লিক।ক্যরিয়ারে অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন তিনি এবং তার অভিনয় নৈপুন্যতা দেখে দর্শ...