মোটর গাড়ি চালান বাইক চালান তাদের ক্ষেত্রে ট্রাফিক সার্জেন্ট অনেক সময় তাদের কাগজপত্র চেকিং করে এবং সঠিক কাগজপত্র না দেখাতে পারে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় গাড়ির ড্রাইভিং লাইসেন্স স্টেশন সার্টিফিকেট এবং বিভিন্ন বিষয় রয়েছে এগুলোর মধ্যে তবে এগুলোর কোনো একটি যদি না থাকে তবে অবশ্যই আপনাকে মামলার ঝামেলায় জড়াতে হবে অনেকের ক্ষেত্রে সময় করে আসেন আবার অনেকের এগুলো থাকে না যার ফলে তাদের পড়তে হয় এবং খরচ করতে হয় অর্থ অপচয় হয় সময়

আরো পড়ুন

Error: No articles to display



মোটর গাড়ি সংক্রান্ত নিয়ম সংশোধন করছে ভারতের কেন্দ্রীয় সরকার। চলতি বছরের ১ অক্টোবর থেকে গাড়ির চালককে আর নিজের সঙ্গে নিয়ে ঘুরতে হবে না ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইন্সুরেন্স ও দূষণ সংক্রান্ত বিষয়ের জরুরী কাগজপত্র।

তবে এজন্য চালককে অবশ্যই ভারতের কেন্দ্রীয় সরকারের পোর্টাল দিগি লকার বা এম-পরিবহণ এ যুক্ত করতে হবে ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য নথিপত্র। তা না হলে গাড়িতে রাখতে হবে হার্ড কপি।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় এ ব্যাপারে একটি নতুন আইন জারি করেছে। এই আইনানুসারে, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালানসহ একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র তদারকি করা হবে পোর্টালের মাধ্যমে।

রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিশের কাছে আসা নোটিফিকেশন বলছে, ট্র্যাফিক পুলিশদের একটি বিশেষ মেশিন দেওয়া হবে। সেই মেশিনে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর দিলেই গাড়ি সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। ফলে কাগজের ঝঞ্ঝাট থেকে মিলবে মুক্তি।

এছাড়া একটি সফটওয়্যার চালু করা হয়েছে। পুলিশের কোনো সদস্য যদি সেই সফটওয়্যার ডাউনলোড করে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর দেন, তাহলেও যাবতীয় তথ্য পাওয়া যাবে।

নতুন নিয়মে ই-চালানের মাধ্যমে জরিমানা দেওয়ার সুবিধাও দেওয়া হবে। ফলে এবার থেকে ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির অন্যান্য নথি গাড়িতে করে বয়ে নিয়ে যাওয়ার দিন যে শেষ, এ কথা বলাই যায়।

ভারতের এবার শুরু হলো নতুন এক নিয়ম সেখানে সামনের মাস থেকে মোটরসাইকেল ইন্সুরেন্স সার্টিফিকেট ড্রাইভিং লাইসেন্স সহ প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে ঘুরতে হবে না। তবে এজন্য চালককে অবশ্যই সরকারের পোর্টাল কারবা এম পরিবহন এ যুক্ত করে ড্রাইভিং লাইসেন্স সহ অন্যান্য অর্থ পত্রগুলো যুক্ত করতে হবে এই অনুসারে লাইসেন্স এবং গুরুত্বপূর্ণ কাগজপত্র তদারকি করা হবে পোর্টালের মাধ্যমে

News Page Below Ad

আরো পড়ুন

Error: No articles to display